বাংলাদেশের বাইক :: বাজাজ পালসার 135 LS ( The Road King)

টিউন করেছেনঃ | প্রকাশিত হয়েছেঃ 2/22/2015 06:35:00 am | টিউন বিভাগঃ
আমরা আজকে যে বাইকটি সম্পর্কে জানব সেটি হল আমাদের খুবই চেন একটা বাইব বাজাজ পালসার ১৩৫ এল এস । বাইকটি খুবই স্টাইলিশ এবং যারা নতুন রাইডার তাদের জন্য একদম পারফেক্ট । বাইকটির বাংলাদেশের বাজারে খুব বেশী সুবিধা করতে না পারলেও এই বাইকটির পারফরমেন্স ও লুকিং সবদিক থেকে অন্যান্য ১৩৫ সিসি বাইকের থেকে এগিয়ে আছে । তো চলুন আজ আমরা বাজাজ পালসার ১৩৫ বাইকটির সম্পর্কে জেনে নিই ।

 ওভারভিউ :

বাইকটির লুকিং এর সাথে পালসার ১৫০ এর কোন মিল আছে বলে আমার মনে হয় না । এটি একটি স্বতন্ত্র স্টাইল ও লুক নিয়েই এসেছে । এর স্টাইলিশ হেডলাইড , বসার সিট , পেছনের টেইল লাইট সবকিছুই যেন একটু অন্য বাইকের সাথে ভিন্ন ও এগুলো চরম স্টাইলিশ লেগেছে আমার কছে । এর ড্যাসবোর্ডে একটি ডিজিটাল স্পীডোমিটার ও একটা এনালগ ট্যাকোমিটার রয়েছে । এছাড়া রয়েছে ডিজিটাল ফুয়েল ইনডিকেটার । বাইকটি বর্তমাতে ককটেল ওয়াইন রেড , মিডনাইট ব্লাক ও প্লাজমা ব্লু কালারে বাজারে পাওয়া যাচ্ছে । এর ফুয়েল ট্যাঙ্কের সাথে একটা ছোট পাখনা এর স্টাইলটাকে আরও ফুটিয়ে তুলেছে । বসার সিটের ক্ষেত্রে এটার ড্রাইভিং সিটের থেকে পেছনের সিটটা বেশ উচু যেটা বাজাজের অন্য কোন বাইকে দেখা যায় না ।

SpeedometerDigital
TachometerYes
Tachometer TypeAnalogue
Shift LightNo
Electric StartYes
TripmeterYes
No Of Tripmeters2
Tripmeter TypeDigital
Low Fuel IndicatorYes
Low Oil IndicatorNo
Low Battery IndicatorYe
Fuel GaugeYes
Digital Fuel GaugeYes
Pillion SeatYes
Pillion FootrestYes
Pillion BackrestNo
Pillion GrabrailYes
Stand AlarmYes
Stepped SeatYes
Antilock Braking SystemNo
KillswitchYes
ClockNo

ইন্জিন :

আসলে ১৩৫ সিসির বাইক হলেও এটার ইন্জিনকে ১৩৫ এর ইন্জিন বলা যায় না । কারণ এটার ইন্জিন পাওয়ার বাংলাদেশের অনেক ১৫০ সিসির বাইকের থেকেও অনেক বেশী । বাইকটিতে রয়েছে একটি ১৩৫ সিসির এয়ার কুলড ইন্জিন যেটা ১৩ Bhp পাওয়ারর ও 11Nm টর্ক উৎপন্ন করতে পারে । এর একটি ৫ স্পীড গিয়ারবক্স রয়েছে । এটি একটি সিঙ্গেল সিলিন্ডারের ইন্জিন এবং সিলিন্ডারে ৪ টি ভালব যুক্ত রয়েছে । বাইকটির হর্স পাওয়ার বাংলাদেশের যেকোন ১৩৫ বা ১৫০ কে চ্যালেন্জ করার মতই । এর ইগনিশন সিস্টেম হিসেবে রয়েছে ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন ।  মোট কথা হল ,  একটি ১৩৫ বাইকের কাছে এর থেকে বেশী কোন কিছু কারোরই আশা করা উচিৎ নয় । এটা ৬০ কিমি. স্পীড তুলতে টাইম নেয় মাত্র ৫ সেকেন্ড এবং বাইকটির টপ স্পীড ১১৫ কি.মি./ঘন্টা ।

Engine
Displacement (cc)135
Cylinders1
Max Power13 bhp @ 9000 rpm
Maximum Torque11 Nm @ 7500 rpm
Bore (mm)54
Stroke (mm)59
Valves Per Cylinder4
Fuel Delivery SystemFuel Injection
Fuel TypePetrol
IgnitionDigital Twin Spark Ignition
Spark Plugs (Per Cylinder)2
Cooling SystemAir Cooled
Transmission
Gearbox TypeManual
No Of Gears5
Transmission TypeShaft Drive
ClutchWet Multiplate

ব্রেকিং ও চাকা :

বাইকটিতে ১৩ ইন্চি সাইজের চাকা রযেছে । এর সামনের টায়ারের সাইজ 2.75 x 17 এবং পেছনের টায়ারের সাইজ হল 100 / 90 x 17 । এর টায়ারগুলো টিউবলেস । পেছনের চাকার শেপটা আমার কাছে একটু রেসিং স্টাইলের মনে হয়েছে । চাকাটি ১৩৫ সিসি বাইকের তুলনায় একটু মোটা ও গোলগাল । কিছূটা ইয়ামাহা R15 স্টাইলের । আমার মনে হয় না ড্রিফটিংএর সময় এটা আপনার সাথে কোন সময়ই বেইমানী করবে । বাইকটির সামনে ২৪০ মিমি . সাইজের একটা ডিন্ক ব্রেক ও পেছনের চাকাতে ১৩০ সাইজের একটি ড্রাম ব্রেক রয়েছে । ফলে বাইকটির কন্ট্রোলও দারুন । বাজাজের বাইক ডিসকভার ১৩৫ এর ম্যাক্সিমাম এডিশনেই কোন ডিস্ক ব্রেক নেই । এর ব্রেকিং সিস্টেমের মাধ্যমে আপনি ৬০ কিমি/ঘন্টা স্পীড থেকে মাত্র ১৯ মিটারের মধ্যেই বাইকটি থামাতে পারবেন যেটা বাইকটির জন্য যথেষ্ট ভাল পারফরমেন্স বলে আমার মনে হয় ।


Braking
Brake TypeDisc
Front DiscYes
Front Disc/Drum Size (mm)240
Rear DiscNo
Rear Disc/Drum Size (mm)130
Calliper Type--
Wheels & Tyres
Wheel Size (inches)17
Front Tyre2.75 x 17
Rear Tyre100 / 90 x 17
Tubeless TyresNo
Radial TyresNo
Alloy WheelsYes

ডাইমেনশন ওয়েট ও ইলেকট্রিক্যালস :

বাইকটির ওভারঅল ওজন হল ১২২ কিলোগ্রাম । এর দৈর্ঘ ১৯৯৫ মিমি এবং উচ্চতা ১২১৫ মিমি . । বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫মিমি. যেটা অনেক ১৫০ কেও হার মানায় । বাইকটিতে বসে চালানোর সময় আপনি বেশ কমফোর্ট ফিল করবেন এবং অনেক স্পীড তোলার পরও আপনার মনে  হবে বাইকটি আপনার ফুল কন্ট্রোলে রয়েছে  । বাইকটির বসার সিটের হাইট মাটি থেকে ৭৬৫ মিমি . যেটা খুবই স্বাভাবিক । এর পেছনের সিটটা পেছনের চাকা থেকে বেশ উচু যেটা এটাকে আরও স্টাইলিশ হিসেবে সো করে ।

বাইকটির ইলেকট্রনিক্স কিট হিসেবে রয়েছে ১২ ভোল্টের একটি ব্যাটারী । এর সামনের দিকে ৩৫ ওয়াটের একটি হেডলাইট রয়েছে যেটা অনেকটা ইয়ামাহা এফ জেড এর সাথে মেলানো যায় যদিও স্টাইল ও ডিচাইনে যথেষ্ট পার্থক্য রয়েছে । এর টেইল লাইট হিসেবে রয়েছে এলইডি লাইট এবং এর স্টাইলটা সম্পূর্ন ইউনিক । এটা দেখলেই আপনি বাইকটির প্রেম পড়ে যাবেন ।

Dimensions & Weight
Kerb Weight (Kg)122
Overall Length (mm)1995
Overall Width (mm)765
Overall Height (mm)1215
Wheelbase (mm)1325
Ground Clearance (mm)165
Seat Height (mm)800
Electricals
Electric System12V Full DC
Battery12 V (Low Maintenance Battery)
Headlight TypePilot Lamps Type
Headlight Bulb Type35/35 W with 2 pilot lamps
Brake/Tail LightLED Light
Turn SignalYes
Pass LightYes



জ্বালানী ও অন্যান্য :

পালসার ১৩৫ এলএস এর ফুয়েল ট্যাঙ্ক এ জ্বালানী ধারণ ক্ষমতা ৮ লিটার এবং রিজার্ভ এ জ্বালানী ধরে ২.৫ লিটার । এটি এক লিটার পেট্রোলে ৬৫ কিলোমিটার যায় যেটা অনেকটা অবিশ্বাস্য । কারণ এমন পারফরমেন্সের যেকোন বাইক ১ লিটার তেলে সবোর্চ্চ ৫০ কিলোমিটার যেতে পারে । সেখানে এটি প্রায় অন্যান্য ১০০ বা ১২৫ সিসির মত আপনাকে জ্বালানী সাশ্রয় করছে । কিন্তু এর জন্য আপনি বাইকটির পারফরমেন্সের কোন ঘাটতি পাচ্ছেন না । এটিতে বক্স টাইপের ডায়মন্ড চ্যাসিস রয়েছে এবং ফ্রন্ট সাসপেনশন হিসেবে রয়েছে এন্টি ফ্রিকশন ব্রাশের সাথে টেলিস্কোপিক সাসনেশন এবং পেছনে রয়েছে 5 way adjustable, Nitrox shock absorber । মোট কথা জ্বালানীর দিক থেকে ও সাসপেনশনের দিক থেকে চিন্তা করলেও বাইকটি অনেক ভাল বাইককে হার মানিয়ে দিতে পারে । আমি চ্যালেন্জ করে বলতে পারি , এই বাইকটি নিয়ে আপনি বাংলাদেশের যেকোন ১৩৫ বা অনেক ১৫০ বাইকের সাথে রেসিংএর জয়ী হবেন ।
Fuel Efficiency & Range
Fuel Tank Capacity (Litres)8
Reserve Fuel Capacity (Litres)2.5
FuelEfficiency Overall (Kmpl)64
Fuel Efficiency Range (Km)510
Chassis & Suspension
Chassis TypeBox Type Diamond Type
Front SuspensionTelescopic, with anti-friction bush
Rear Suspension5 way adjustable, Nitrox shock absorber
সবমিলিয়ে বাইকটি বাংলাদেশের মধ্যে সেরা ১৩৫ সিসির বাইক আমরা বলতেই পারি । বাইকটির হ্যান্ডস অন রিভিউ বা ওনারশীপ রিভিউ আপনারা দেখে আসতে পারেন Bikebd.com সাইট থেকে । তাহলে মনে হয় বাইকটির সম্পর্কে বুঝতে আপনাদের সুবিধা হবে বা আপনাদের মনে কনফিউশন দূর হবে ।

Previous
Next Post »
Designed by HelpZoon Design

Powered by Helpzoon