আমরা আজকে যে বাইকটি সম্পর্কে জানব সেটি হল আমাদের খুবই চেন একটা বাইব 
বাজাজ পালসার ১৩৫ এল এস । বাইকটি খুবই স্টাইলিশ এবং যারা নতুন রাইডার তাদের
 জন্য একদম পারফেক্ট । বাইকটির বাংলাদেশের বাজারে খুব বেশী সুবিধা করতে না 
পারলেও এই বাইকটির পারফরমেন্স ও লুকিং সবদিক থেকে অন্যান্য ১৩৫ সিসি বাইকের
 থেকে এগিয়ে আছে । তো চলুন আজ আমরা বাজাজ পালসার ১৩৫ বাইকটির সম্পর্কে জেনে
 নিই ।
 ওভারভিউ :
বাইকটির
 লুকিং এর সাথে পালসার ১৫০ এর কোন মিল আছে বলে আমার মনে হয় না । এটি একটি 
স্বতন্ত্র স্টাইল ও লুক নিয়েই এসেছে । এর স্টাইলিশ হেডলাইড , বসার সিট , 
পেছনের টেইল লাইট সবকিছুই যেন একটু অন্য বাইকের সাথে ভিন্ন ও এগুলো চরম 
স্টাইলিশ লেগেছে আমার কছে । এর ড্যাসবোর্ডে একটি ডিজিটাল স্পীডোমিটার ও 
একটা এনালগ ট্যাকোমিটার রয়েছে । এছাড়া রয়েছে ডিজিটাল ফুয়েল ইনডিকেটার । 
বাইকটি বর্তমাতে ককটেল ওয়াইন রেড , মিডনাইট ব্লাক ও প্লাজমা ব্লু কালারে 
বাজারে পাওয়া যাচ্ছে । এর ফুয়েল ট্যাঙ্কের সাথে একটা ছোট পাখনা এর 
স্টাইলটাকে আরও ফুটিয়ে তুলেছে । বসার সিটের ক্ষেত্রে এটার ড্রাইভিং সিটের 
থেকে পেছনের সিটটা বেশ উচু যেটা বাজাজের অন্য কোন বাইকে দেখা যায় না ।
| Speedometer | Digital | 
| Tachometer | Yes | 
| Tachometer Type | Analogue | 
| Shift Light | No | 
| Electric Start | Yes | 
| Tripmeter | Yes | 
| No Of Tripmeters | 2 | 
| Tripmeter Type | Digital | 
| Low Fuel Indicator | Yes | 
| Low Oil Indicator | No | 
| Low Battery Indicator | Ye | 
| Fuel Gauge | Yes | 
| Digital Fuel Gauge | Yes | 
| Pillion Seat | Yes | 
| Pillion Footrest | Yes | 
| Pillion Backrest | No | 
| Pillion Grabrail | Yes | 
| Stand Alarm | Yes | 
| Stepped Seat | Yes | 
| Antilock Braking System | No | 
| Killswitch | Yes | 
| Clock | No | 
ইন্জিন :
আসলে
 ১৩৫ সিসির বাইক হলেও এটার ইন্জিনকে ১৩৫ এর ইন্জিন বলা যায় না । কারণ এটার 
ইন্জিন পাওয়ার বাংলাদেশের অনেক ১৫০ সিসির বাইকের থেকেও অনেক বেশী । 
বাইকটিতে রয়েছে একটি ১৩৫ সিসির এয়ার কুলড ইন্জিন যেটা ১৩ Bhp পাওয়ারর ও 
11Nm টর্ক উৎপন্ন করতে পারে । এর একটি ৫ স্পীড গিয়ারবক্স রয়েছে । এটি একটি 
সিঙ্গেল সিলিন্ডারের ইন্জিন এবং সিলিন্ডারে ৪ টি ভালব যুক্ত রয়েছে । 
বাইকটির হর্স পাওয়ার বাংলাদেশের যেকোন ১৩৫ বা ১৫০ কে চ্যালেন্জ করার মতই । 
এর ইগনিশন সিস্টেম হিসেবে রয়েছে ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন ।  মোট কথা হল
 ,  একটি ১৩৫ বাইকের কাছে এর থেকে বেশী কোন কিছু কারোরই আশা করা উচিৎ নয় । 
এটা ৬০ কিমি. স্পীড তুলতে টাইম নেয় মাত্র ৫ সেকেন্ড এবং বাইকটির টপ স্পীড 
১১৫ কি.মি./ঘন্টা ।
Engine 
 | 
| Displacement (cc) | 135 | 
| Cylinders | 1 | 
| Max Power | 13 bhp @ 9000 rpm | 
| Maximum Torque | 11 Nm @ 7500 rpm | 
| Bore (mm) | 54 | 
| Stroke (mm) | 59 | 
| Valves Per Cylinder | 4 | 
| Fuel Delivery System | Fuel Injection | 
| Fuel Type | Petrol | 
| Ignition | Digital Twin Spark Ignition | 
| Spark Plugs (Per Cylinder) | 2 | 
| Cooling System | Air Cooled | 
Transmission 
 | 
| Gearbox Type | Manual | 
| No Of Gears | 5 | 
| Transmission Type | Shaft Drive | 
| Clutch | Wet Multiplate | 
ব্রেকিং ও চাকা :
বাইকটিতে
 ১৩ ইন্চি সাইজের চাকা রযেছে । এর সামনের টায়ারের সাইজ 2.75 x 17 এবং 
পেছনের টায়ারের সাইজ হল 100 / 90 x 17 । এর টায়ারগুলো টিউবলেস । পেছনের 
চাকার শেপটা আমার কাছে একটু রেসিং স্টাইলের মনে হয়েছে । চাকাটি ১৩৫ সিসি 
বাইকের তুলনায় একটু মোটা ও গোলগাল । কিছূটা ইয়ামাহা R15 স্টাইলের । আমার 
মনে হয় না ড্রিফটিংএর সময় এটা আপনার সাথে কোন সময়ই বেইমানী করবে । বাইকটির 
সামনে ২৪০ মিমি . সাইজের একটা ডিন্ক ব্রেক ও পেছনের চাকাতে ১৩০ সাইজের একটি
 ড্রাম ব্রেক রয়েছে । ফলে বাইকটির কন্ট্রোলও দারুন । বাজাজের বাইক ডিসকভার 
১৩৫ এর ম্যাক্সিমাম এডিশনেই কোন ডিস্ক ব্রেক নেই । এর ব্রেকিং সিস্টেমের 
মাধ্যমে আপনি ৬০ কিমি/ঘন্টা স্পীড থেকে মাত্র ১৯ মিটারের মধ্যেই বাইকটি 
থামাতে পারবেন যেটা বাইকটির জন্য যথেষ্ট ভাল পারফরমেন্স বলে আমার মনে হয় ।
Braking 
 | 
| Brake Type | Disc | 
| Front Disc | Yes | 
| Front Disc/Drum Size (mm) | 240 | 
| Rear Disc | No | 
| Rear Disc/Drum Size (mm) | 130 | 
| Calliper Type | -- | 
Wheels & Tyres 
 | 
| Wheel Size (inches) | 17 | 
| Front Tyre | 2.75 x 17 | 
| Rear Tyre | 100 / 90 x 17 | 
| Tubeless Tyres | No | 
| Radial Tyres | No | 
| Alloy Wheels | Yes | 
ডাইমেনশন ওয়েট ও ইলেকট্রিক্যালস :
বাইকটির
 ওভারঅল ওজন হল ১২২ কিলোগ্রাম । এর দৈর্ঘ ১৯৯৫ মিমি এবং উচ্চতা ১২১৫ মিমি .
 । বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫মিমি. যেটা অনেক ১৫০ কেও হার মানায় । 
বাইকটিতে বসে চালানোর সময় আপনি বেশ কমফোর্ট ফিল করবেন এবং অনেক স্পীড তোলার
 পরও আপনার মনে  হবে বাইকটি আপনার ফুল কন্ট্রোলে রয়েছে  । বাইকটির বসার 
সিটের হাইট মাটি থেকে ৭৬৫ মিমি . যেটা খুবই স্বাভাবিক । এর পেছনের সিটটা 
পেছনের চাকা থেকে বেশ উচু যেটা এটাকে আরও স্টাইলিশ হিসেবে সো করে ।

বাইকটির
 ইলেকট্রনিক্স কিট হিসেবে রয়েছে ১২ ভোল্টের একটি ব্যাটারী । এর সামনের দিকে
 ৩৫ ওয়াটের একটি হেডলাইট রয়েছে যেটা অনেকটা ইয়ামাহা এফ জেড এর সাথে মেলানো 
যায় যদিও স্টাইল ও ডিচাইনে যথেষ্ট পার্থক্য রয়েছে । এর টেইল লাইট হিসেবে 
রয়েছে এলইডি লাইট এবং এর স্টাইলটা সম্পূর্ন ইউনিক । এটা দেখলেই আপনি 
বাইকটির প্রেম পড়ে যাবেন ।
Dimensions & Weight 
 | 
| Kerb Weight (Kg) | 122 | 
| Overall Length (mm) | 1995 | 
| Overall Width (mm) | 765 | 
| Overall Height (mm) | 1215 | 
| Wheelbase (mm) | 1325 | 
| Ground Clearance (mm) | 165 | 
| Seat Height (mm) | 800 | 
Electricals 
 | 
| Electric System | 12V Full DC | 
| Battery | 12 V (Low Maintenance Battery) | 
| Headlight Type | Pilot Lamps Type | 
| Headlight Bulb Type | 35/35 W with 2 pilot lamps | 
| Brake/Tail Light | LED Light | 
| Turn Signal | Yes | 
| Pass Light | Yes | 
  | 
  | 
  | 
জ্বালানী ও অন্যান্য :
পালসার
 ১৩৫ এলএস এর ফুয়েল ট্যাঙ্ক এ জ্বালানী ধারণ ক্ষমতা ৮ লিটার এবং রিজার্ভ এ 
জ্বালানী ধরে ২.৫ লিটার । এটি এক লিটার পেট্রোলে ৬৫ কিলোমিটার যায় যেটা 
অনেকটা অবিশ্বাস্য । কারণ এমন পারফরমেন্সের যেকোন বাইক ১ লিটার তেলে 
সবোর্চ্চ ৫০ কিলোমিটার যেতে পারে । সেখানে এটি প্রায় অন্যান্য ১০০ বা ১২৫ 
সিসির মত আপনাকে জ্বালানী সাশ্রয় করছে । কিন্তু এর জন্য আপনি বাইকটির 
পারফরমেন্সের কোন ঘাটতি পাচ্ছেন না । এটিতে বক্স টাইপের ডায়মন্ড চ্যাসিস 
রয়েছে এবং ফ্রন্ট সাসপেনশন হিসেবে রয়েছে এন্টি ফ্রিকশন ব্রাশের সাথে 
টেলিস্কোপিক সাসনেশন এবং পেছনে রয়েছে 5 way adjustable, Nitrox shock 
absorber । মোট কথা জ্বালানীর দিক থেকে ও সাসপেনশনের দিক থেকে চিন্তা করলেও
 বাইকটি অনেক ভাল বাইককে হার মানিয়ে দিতে পারে । আমি চ্যালেন্জ করে বলতে 
পারি , এই বাইকটি নিয়ে আপনি বাংলাদেশের যেকোন ১৩৫ বা অনেক ১৫০ বাইকের সাথে 
রেসিংএর জয়ী হবেন ।
Fuel Efficiency & Range 
 | 
| Fuel Tank Capacity (Litres) | 8 | 
| Reserve Fuel Capacity (Litres) | 2.5 | 
| FuelEfficiency Overall (Kmpl) | 64 | 
| Fuel Efficiency Range (Km) | 510 | 
Chassis & Suspension 
 | 
| Chassis Type | Box Type Diamond Type | 
| Front Suspension | Telescopic, with anti-friction bush | 
| Rear Suspension | 5 way adjustable, Nitrox shock absorber | 
সবমিলিয়ে
 বাইকটি বাংলাদেশের মধ্যে সেরা ১৩৫ সিসির বাইক আমরা বলতেই পারি । বাইকটির 
হ্যান্ডস অন রিভিউ বা ওনারশীপ রিভিউ আপনারা দেখে আসতে পারেন 
Bikebd.com সাইট থেকে । তাহলে মনে হয় বাইকটির সম্পর্কে বুঝতে আপনাদের সুবিধা হবে বা আপনাদের মনে কনফিউশন দূর হবে ।
 
আপনার জন্য আরও হেল্পযোনের টিউন
Ads by HelpZoon
 
 
 
 
ConversionConversion EmoticonEmoticon