আপনি কি প্রিন্টেড টেক্সট বা ইমেজ থেকে টেক্সট (Printed Text/Image to Text) আলাদা করা নিয়ে চিন্তিত? এবার আপনার সকল চিন্তার অবসান ঘটাবে আজকের এই টিউন। এখন থেকে খুব সহজে প্রিন্টেড টেক্সট বা ইমেজ থেকে টেক্সট আলাদা করুন রকেট গতিতে!!

টিউন করেছেনঃ | প্রকাশিত হয়েছেঃ 3/26/2015 10:20:00 am | টিউন বিভাগঃ
প্রিন্টেড টেক্সট বা ইমেজ থেকে টেক্সট আলাদা করার এই পদ্ধতিকে বলা হয় অপটিক্যাল কারেক্টর রিকগ্নেশন (Optical character recognition (OCR)) এটা টেক্সট কনভার্ট করার একটি মেকানিক্যাল বা ইলেকট্রোনিক পদ্ধতি। বিভিন্ন থার্ড পার্টি সফটওয়্যার বা অ্যাপ দিয়ে এই কাজ করা হয়। এটি দারুণ কিছু ফিচার সম্বলিত অ্যাপও নিয়ে আসছে, যা হয়তো অনেক বেশি দ্রুত কাজ করতে সক্ষম। তাছাড়া কিছু অ্যাপ আপনার চাহিদার চেয়েও বেশি দেওয়ার প্রত্যয় নিয়ে তৈরি। আমরা জানবো সেই সফটওয়্যার যা দিয়ে আপনি এই কাজকে অনেক দ্রুত সম্পাদন করতে পারবেন।

প্রিন্টেড টেক্সট বা ইমেজ থেকে টেক্সট আলাদা করার যতো পদ্ধতিঃ

১) ফ্রি ওসিআর (FreeOCR)

ফ্রি ওসিআর খুব জনপ্রিয় এবং কার্যকরী টেক্সট কনভার্ট অ্যাপ। তবে এটি শুধুমাত্র উইন্ডোজে কাজ করবে। উইন্ডোজ এক্সপি সহ উপরের সকল ভার্সনে এটি কাজ করে। যদিও এক্সপিতে এটা কাজ করার জন্য এক্সট্রা এই ফাইলটি ইন্সটল করে নিতে হবে।
ফ্রি ওসিআর (FreeOCR)
এই ফ্রি ওসিআর শুধু মাত্র TWAIN scanners এ কাজ করে। আপনি এটি দিয়ে পিডিএফ ফাইল অথবা ইমেজ থেকে টেক্সট ওয়ার্ড ফাইলে রুপান্তর করতে পারবেন। আপনাকে এই অ্যাপটি চালাতে হলে গুগলের এই ওপেন সোর্সটি ইন্সটল থাকতে হবে।

২) ফ্রি ওসিআর টু ওয়ার্ড (FreeOCR to Word)

এই অ্যাপটি খুব বেশি ব্যবহার হয় এবং এটি খুব বেশি পছন্দের একটি অ্যাপ। কোম্পানি বলে এটি ৯৯.৮% নির্ভুল ওয়ার্ড কনভার্ট করতে সক্ষম এবং অ্যাপটিতে ওরিজিনাল ফরম্যাট টেক্সট কনভার্ট হয়। যেহেতু আপনি টাইটেল দেখেই বুজছেন অ্যাপটি শুধুমাত্র ওয়ার্ড ফাইলে কনভার্ট করতে পারে, তবে আপনি টেক্সট (.TXT) ফাইলেও কনভার্ট করতে পারবেন।
ফ্রি ওসিআর টু ওয়ার্ড (FreeOCR to Word)
আরও মজার বিষয় অ্যাপটি সকল ফরম্যাটের ইমেজ কনভার্ট করতে সক্ষম এমনকি ফটোশপের ইমেজও। তবে কষ্টকর হলেও সত্য এই অ্যাপটিও শুধুমাত্র উইন্ডোজের জন্য। তাহলে ম্যাক বা লিনাক্স ব্যবহারকারীরা কোথায় যাবে।

৩) জি ইমেজ রিডার (gImageReader)

এই অ্যাপটিও গুগল ওপেন সোর্স ইঞ্জিনের মাধ্যমে ব্যবহার করা হয়। এই অ্যাপটির সব থেকে মজার বিষয় হলো এটি পেজের লে-আউটের সাথে মিল রেখে আউটপুট দেয়। এবং একটু এদিক ওদিক হলে সেটা আপনি খুব ভালোভাবে ঠিক করে নিতে পারবেন।
জি ইমেজ রিডার (gImageReader)
এই অ্যাপের আরও একটা সুফল হলো এটি স্ক্যান কপির সাথে সাথে আউটপুটও দেখায়, সেহেতু আপনি সহজেই এটি গোছানো করতে পারবেন। এই অ্যাপের সাদৃশ্য স্পিল চেকিং টুল ব্যবহার করলে আপনি সাথে সাথে স্পিল চেকও করতে পারবেন।

৪) ক্যাপচার টু টেক্সট (Capture2Text)

এই ওসিআর টুলের দুইটা গুন আছে। সেটা হলো এটি স্ক্রিনশট নির্ভর টুল। আপনি যেই জায়গার স্ক্রিনশট নিবেন সেটা উইন্ডোজ ক্লিপবোর্ডে (Windows clipboard)এ কনভার্ট হবে, আপনি এখান থেকে কপি করে যেকোনো জায়গায় পেস্ট করতে পারবেন।
ক্যাপচার টু টেক্সট (Capture2Text)
দ্বিতীয়ত, এটি ভয়েস টেক্সটে কনভার্ট করতে পারে। আপনি কথা বলবেন আর এই টুল সেটা টেক্সট কনভার্ট করবে। যদিও কোম্পানি বলে এটি এখনও পরিক্ষামূলকভাবে আছে। সেহেতু ১০০% আউতপুট পাবেন এটা আশা না করায় ভালো।

৫) ভুঁই-স্ক্যান (VueScan)

এটি সম্ভবত ম্যাক লাভারদের সুসংবাদ দিতেই তৈরি। আপনি এটি দিয়ে ম্যাক কম্পিউটারে টেক্সট কনভার্ট করতে পারবেন। এটা শুধুমাত্র আপনার স্ক্যানারকে লিংক করবে এবং টেক্সট কনভার্ট করবে। সেহেতু আপনি খুব সহজে এটি দিয়ে কাজ সারতে পারেন। এটি খুব হালকা এবং সহজ নির্দেশিকার সফটওয়্যার।
ভুঁই-স্ক্যান (VueScan)

Previous
Next Post »
Designed by HelpZoon Design

Powered by Helpzoon